৪০তম বিসিএসে আবেদনের রেকর্ড

৪০তম বিসিএসে আবেদনের রেকর্ড

অতীতের সব রেকর্ড ভেঙে দিয়ে রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন
করেছে ৪০তম বিসিএসে। ৪০ তম বিসিএসে এবার প্রায় সাড়ে ৪ লাখ প্রার্থী আবেদন করেছে।

আজ বৃহস্পতিবার এই বিসিএসে আবেদনের শেষ দিন ছিল। বৃহস্পতিবার দিন শেষে ৩ লাখ ৯১ হাজার প্রার্থীর ফি জমা দেয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আরও প্রায় ৭৬ হাজার প্রার্থীর আবেদন আছে, যারা ফি দেয়ার অপেক্ষায় আছেন।

সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। সেটাই ছিল বিসিএস পরীক্ষায় সবচেয়ে বেশি আবেদনের রেকর্ড।

আবেদনকারীর সংখ্যা এত বাড়ার কারণ কী? জানতে চাইলে সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, সরকারি চাকরির প্রতি শিক্ষিত যুবকদের আগ্রহ এবং পিএসসির প্রতি আস্থা বৃদ্ধির কারণে দিন দিন বিসিএসে আবেদনকারীর সংখ্যা বাড়ছে। কেননা, বিসিএসে উত্তীর্ণ হলে এখন ক্যাডার সার্ভিসে না হলেও নন-ক্যাডারে চাকরি পাওয়া যায়। এছাড়া বাছাই প্রক্রিয়ায় স্বচ্ছতাও প্রার্থীদের আগ্রহ বাড়িয়েছে।

গত ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এবারের পরীক্ষার মাধ্যমে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

Share this post