এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি

জ্যাক মাকে সরিয়ে এশিয়ার শীর্ষ ধনী হয়েছেন বিশ্বের বৃহত্তম তেল পরিশোধন প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ নিয়ন্ত্রণকারী বিলিয়নিয়ার মুকেশ আম্বানি। চীনের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানীর প্রতিষ্ঠাতা অ্যালিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা কে পেছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে নাম লিখিয়েছেন মুকেশ আম্বানি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী, শুক্রবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দর এক দশমিক ছয় শতাংশ বেড়ে এ পর্যন্ত সর্বোচ্চ এক হাজার ৯৯.৮০ রুপিতে ওঠে। এর ফলে আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ৪৩০ কোটি ডলার।

ফোর্বস এবং ব্লুমবার্গ উভয় তালিকা অনুযায়ী, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান বর্তমানে পৃথিবীর শীর্ষ ২0 ধনী লোকের মধ্যে রয়েছেন।

রিলায়েন্স তার পেট্রোকেমিক্যালের ক্ষমতা দ্বিগুণ করে এবং তার টেলিকম upstart রিলায়েন্স Jio Infocomm লিমিটেড ব্যবহারকারীদের সংখ্যা প্রসারিত করার ফলে এ বছর আম্বানির ৪০০ কোটি ডলার সমমূল্যের সম্পদ বৃদ্ধি পেয়েছে ।

অন্যদিকে, সাবেক ধনী আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা ২০১৮ সালে ১৪০ কোটি ডলার লোকসান করায় বৃহস্পতিবার দিন শেষে তার সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৪০০ কোটি ডলার।

Share this post