জাতিসংঘ-মার্কিন দূতাবাসের বিবৃতি অনভিপ্রেত: তথ্যমন্ত্রী

জাতিসংঘ-মার্কিন দূতাবাসের বিবৃতি অনভিপ্রেত: তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিশু-কিশোরদের সরকার সর্বোচ্চ নিরাপত্তা দিয়েছে। ঢাকার মার্কিন দূতাবাস ও জাতিসংঘের কার্যালয় থেকে যে বিবৃতি দেয়া হয়েছে, তা অযাচিত ও অনভিপ্রেত।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী মার্কিন দূতাবাসের বিবৃতি প্রত্যাখ্যান করে তা প্রত্যাহারেরও আহ্বান জানান।

হাসানুল হক ইনু বলেন, বেপরোয়া গাড়ি চালনায় সড়ক দুর্ঘটনায় দু’জন ছাত্রছাত্রীর মৃত্যু ও কয়েকজন ছাত্রছাত্রীর আহত হবার ঘটনায় সমগ্রজাতির সঙ্গে আমরাও ব্যথিত ও মর্মাহত। ধানমন্ডিসহ শহরের দু’তিন জায়গায় বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন যে সংঘর্ষেও ঘটনা ঘটেছে, পুলিশ সেগুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। কিন্তু ছাত্রছাত্রীদের ওপর কোনো আক্রমণ হয়নি।

তথ্যমন্ত্রী আরও বলেন,
আমাদের শিক্ষার্থীরা গণপরিবহনের অনিয়মগুলো ধরার জন্য বিভিন্ন রকমের পরীক্ষা-নিরীক্ষা চালায় এবং প্রশাসন তাদের পাহারা দিয়ে রাখে। আমরা জানতে পারি, নয়টি দাবিকে তারা সামনে নিয়ে এসেছে। প্রধানমন্ত্রী কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তা ও দাবি বিশ্লেষণ করে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করেন।

মার্কিন দূতাবাসের বিবৃতি নিয়ে তথ্যমন্ত্রী বলেন, এই বিবৃতির মধ্য দিয়ে মার্কিন দূতাবাস বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে শিষ্টাচার বহির্ভূত নাক গলানোর অপপ্রয়াস করেছে। আমরা এটার নিন্দা করি এবং এই বিবৃতি প্রত্যাখ্যান করছি এবং প্রত্যাহার করারও অনুরোধ করছি।

জাতিসংঘের বিবৃতি নিয়ে মন্ত্রী বলেন, জাতিসংঘের বাংলাদেশ প্রধানের বিবৃতি ও মার্কিন দূতাবাসের বিবৃতি নিরাপদ সড়ক আন্দোলনের কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে সঠিক বিবৃতি নয়। আমি সরকারের পক্ষ থেকে তথ্যমন্ত্রী হিসেবে এই বিবৃতিকে অনভিপ্রেত মনে করি, অযাচিত মনে করি। আশা করি তারা এই ধরনের বিবৃতি দেবেন না এবং বাংলাদেশের প্রকৃত ঘটনার ভিন্ন চিত্রায়ন করবেন না। সরকারের অবস্থানের বিষয়ে লিখিতভাবে তাদের দফতরে পাঠানো হবে।

তথ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে গুজব রটনার বিষয়ে বলেন,
নিরাপদ সড়ক নিশ্চিতে আমাদের সব প্রচেষ্টা অব্যাহত রয়েছে। যারা কোমলমতি শিক্ষার্থীদের কাঁধে বন্দুক রেখে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছিল তাদের চিহ্নিত করছি। সামাজিক মাধ্যমে গুজব রটনাকারী ও মিথ্যাচারকারীদের চিহ্নিতের চেষ্টা চলছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ ছাড়াও সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে তথ্যমন্ত্রীহাসানুল হক ইনু বলেন,হামলাকারীদের চিহ্নিত করার জন্য এবং তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে আজই চিঠি দেয়া হবে।স্বরাষ্ট্রমন্ত্রী মৌখিকভাবে ইতিমধ্যে আশ্বাস দিয়েছেন যে, তিনি পদক্ষেপ নেবেন। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের শেষের দিকে কিছু জায়গায় কর্তব্যরত সাংবাদিকদের ওপর যে হামলা হয়েছে, তা দুঃখজনক।

Share this post