জনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু আর নেই

জনপ্রিয় সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু আর নেই

কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর স্কয়ার হসপিটালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

আইয়ুব বাচ্চুর স্বজনদের সূত্রে জানা যায়,
সকালে তিনি নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হলে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়।
পরে সকাল দশটার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯৬২ সালে চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ছোটবেলা থেকেই গিটারের প্রেমে পড়েছিলেন তিনি। সংগীত জীবনের দীর্ঘ চার দশকে অসংখ্য হৃদয় ছুঁয়ে যাওয়া গান তিনি উপহার দিয়েছেন শ্রোতাদের।

আইয়ুব বাচ্চু একাধারে গায়ক, লিডগিটারিস্ট, গীতিকার, সুরকার এবং প্লেব্যাক শিল্পী।

১৯৭৮ সালে সঙ্গীতজগতে তাঁর যাত্রা শুরু ফিলিংস ব্যান্ডের মাধ্যমে। তাঁর কণ্ঠ দেওয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প।’ এটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। ১৯৮০ থেকে ১৯৯০ সালে তিনি ‘সোলস’ ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। আইয়ুব বাচ্চুর প্রথম অ্যালবাম ‘রক্তগোলাপ’ প্রকাশ হয়েছিল ১৯৮৬ সালে। এই অ্যালবামটি তেমন একটা সাফল্য পায়নি।
আইয়ুব বাচ্চুর দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’ (১৯৮৮) দিয়ে। যা খুবই জনপ্রিয়তা লাভ করে।

এরপর ১৯৯১ সালে বাচ্চু ‘এলআরবি’ ব্যান্ড গঠন করেন।
১৯৯১ সালে জন্ম নেওয়া ‘এলআরবি’ ব্যান্ড দলের লিড গিটারিস্ট ও ভোকাল ছিলেন তিনি। এই ব্যান্ডের সাথে তাঁর প্রথম ব্যান্ড অ্যালবাম ‘এলআরবি’ প্রকাশিত হয় ১৯৯২ সালে। এটি বাংলাদেশের প্রথম দ্বৈত অ্যালবাম। এই অ্যালবামের ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙ্গা শহরে’, ‘হকার’ গানগুলো জনপ্রিয়তা লাভ করেছিল।

তাঁর দ্বিতীয় ও তৃতীয় ব্যান্ড অ্যালবাম ‘সুখ’ ও ‘তবুও’ বের হয় ১৯৯৩ ও ১৯৯৪ সালে।সুখ অ্যালবামের -চলো বদলে যাই গানটি বাংলা সঙ্গীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় গান। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন বাচ্চু নিজেই।

১৯৯৫ সালে তিনি বের করেন তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট’। সর্বকালের সেরা একক অ্যালবামের একটি বলে অভিহিত করা হয় এটিকে। এই অ্যালবামের প্রায় সবগুলো গানই জনপ্রিয়তা পায়। বিশেষ করে ‘কষ্ট কাকে বলে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ‘অবাক হৃদয়’, ও ‘আমিও মানুষ’। একই বছর তাঁর চতুর্থ ব্যান্ড অ্যালবাম ‘ঘুমন্ত শহরে’ প্রকাশিত হয়। সেটিও সাফল্য পায়।

২০১৫ সালে আইয়ুব বাচ্চুর সর্বশেষ ও ১০ম অ্যালবাম ‘জীবনের গল্প’ প্রকাশ হয় ।

আইয়ুব বাচ্চুর গাওয়া কিছু গান যা এখনো সমানভাবে জনপ্রিয়তা ধরে রেখেছে। এর মধ্যে অন্যতম-আমি বারো মাস তোমায় ভালোবাসি,সেই তুমি কেন এতো অচেনা হলে,
এখন অনেক রাত,এক আকাশের তারা তুই,উড়াল দেবো আকাশে উল্লেখযোগ্য।

Share this post