কমার্স কলেজ ডিবেটিং সোসাইটি (সিসিডিএস) বিতর্ক ও বক্তৃতা কর্মশালা অনুষ্ঠিত

কমার্স কলেজ ডিবেটিং সোসাইটি (সিসিডিএস) বিতর্ক ও বক্তৃতা কর্মশালা অনুষ্ঠিত

কর্মাস কলেজ ডিবেটিং সোসাইটি (সিসিডিএস) এর ৪র্থ বিতর্ক ও বক্তৃতা কর্মশালা গতকাল (২৩ জানুয়ারী) কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ‘যুক্তির শাণিত  স্রোতে আঁকি মুক্তির মহাকাল’ এই স্লোগানকে সামনে রেখে আয়োজিত কর্মশালার স্ট্রেটেজিক পার্টনার ছিল দৃষ্টি চট্টগ্রাম।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন সরকারি কমার্স কলেজ চট্টগ্রাম এর অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আইয়ুব ভূঁইয়া, সিসিডিএসের চিফ মডারেটর মোহাম্মদ কামাল হোসাইন এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম, দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা ও সভাপতি মাসুদ বকুল, সিসিডিএসের মডারেটর ফারজানা আইরিন, কলেজ ছাত্রলীগের সভাপতি সাব্বির চৌধুরী, সিসিডিএসের প্রতিষ্ঠাতা ও প্রাক্তন প্রেসিডেন্ট তাওহীদুল কবির, প্রাক্তন সেক্রেটারী সাদ্দাম হোসেন সোহাগ।

বিতর্কের বিভিন্ন কলাকৌশল, বক্তৃতা, উপস্থাপনা নিয়ে কর্মশালা পরিচালনা করেন প্রিমিয়ার  বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের প্রভাষক ও দৃষ্টি চট্টগ্রামের যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না এবং দৃষ্টি চট্টগ্রামের সহ সম্পাদক রিদোয়ান আলম আদনান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহাম্মদ আইয়ুব ভূঁইয়া বলেন, “মানুষের সবচেয়ে বড় সৌন্দর্য সে কতটা সুন্দরভাবে উপস্থাপন  করতে পারে তার উপর নির্ভর করে যাকে সংক্ষেপে “আর্ট অফ প্রেজেন্টেশন” বলে।

বিতর্ক যুক্তিবোধে উদ্বুদ্ধ হয়ে সুন্দর সাবলীল উপস্থাপন দক্ষতা অর্জনে সহায়তা করে যা একজন শিক্ষার্থীকে নিজেকে ভবিষ্যতের জন্য গড়ে তুলতে সহায়তা করে। বাণিজ্য শিক্ষার অঙ্গনে সিসিডিএস বিগত দু’বছর যাবত পাথরে ফুল ফোটানোর মত কাজ করে যাচ্ছে  যা  অত্যন্ত প্রশংসনীয়।”

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল বলেন -যুক্তি নির্ভর সমাজ প্রতিষ্ঠা করতে হলে বিতর্ক চর্চার কোন বিকল্প নেই। আর বিতর্কে প্রধান সৌন্দয্য হচ্ছে যুক্তি। প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তি ও বিতর্ক চর্চার বিভিন্ন কলাকৌশল রপ্ত করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সিসিডিএসের জয়েন্ট সেক্রেটারী আহসান আলী রিয়াজের সঞ্চালনায় উপস্থিত  ছিলেন সিসিডিএসের প্রেসিডেন্ট আর্সেল আজিম মোহন, ক্লাব কর্মকর্তা মোঃ জাহেদ, আরাফাত ইসলাম, সানজিদা আফরোজ, তৌফিকুর রহমান, পূজা বড়ুয়া, মোঃ ইসমাইল, আতিক জাবের বিন ইসলাম, আল জোবায়ের আলীম, তামান্না নারমিন তনিমা, কাজী মাইনুদ্দীন মাহিন, আজমাইন সাদমান, শাফিন চৌধুরী, সাদমান হোসেন প্রমুখ।

Share this post