আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বাজিয়ে ক্রোয়েশিয়া জিতল ৩-০ ব্যবধানে

আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বাজিয়ে ক্রোয়েশিয়া জিতল ৩-০ ব্যবধানে

 বিশ্বকাপ ফুটবল ২০১৮  তে আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বাজিয়ে ক্রোয়েশিয়া জিতল ৩-০ ব্যবধানে!

ডু অর ডাই ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিল  আর্জেন্টিনা।প্রথম ম্যাচে হতাশ করার পর এই ম্যাচে একাদশে তিন পরিবর্তন এনেছিলেন সাম্পাওলি। বাদ  দিয়েছিলেন বিলিয়া, ডি মারিয়া ও রোহ কে। সুযোগ  দিয়েছিলেন ইনজো পেরেজ, একুনা ও মার্কাডো কে। ফর্মেশনে পরিবর্তন আনলেও মেসির উপরই ভরসা রাখছিলেন কোচ।

কিন্তু কে জানত যে আজও হতাশ ও হতে  হবে সাম্পাওলি শীর্ষ দের।

৫৩ মিনিটে রেবিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া । আর্জেন্টিনার দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে ৮০ মিনিটে মডরিচের দুর্দান্ত ফিনিশিং  এর গোল সব আশা কেড়ে নিল আর্জেন্টিনার। ৯০ মিনিটে যোগ করা সময়ে রাকিতিচের  গোলে ক্রোয়েশিয়া জিতল ৩-০ ব্যবধানে।

লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন ও পাওলো দিবালাকেও নামানোর পরও  বিশ্বের অন্যতম সেরা আক্রমণভাগ নিয়েও ক্রোয়েশিয়ার  জালে বল পাঠাতে পারেনি আর্জেন্টিনা।

পারবেই বা কীভাবে?  অতি দুর্বল রক্ষণ এর কারণে একটার পর একটা গোল খেতেই থাকল সাম্পাওলি শীর্ষরা ! আর এতেই ৩-০ গোলে হেরে  রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব  থেকেই থেকে বিদায় ঘণ্টা বেজে গেল গতবারের রানার্সআপ আর্জেন্টিনার ।  তবে আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বাজলেও টানা দুই ম্যাচ জিতে দ্বিতীয় পর্ব নিশ্চিত ক্রোয়েশিয়ার ।

আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের পর আজ তীব্র চাপ নিয়ে নোভগোরাদে নেমেছিল আর্জেন্টিনা।

প্রথমার্ধে ক্রোয়াশিয়ার রক্ষণ ভাঙতেই পারেনি সাম্পাওলি শীর্ষরা । আগের ম্যাচে হতাশ আর্জেন্টিনা সমর্থকেরা তাকিয়ে ছিল মেসির দিকে । ১২ মিনিটে ভেসে আসা বলটা পা ছোঁয়াতে পারলেন না আর্জেন্টিনা অধিনায়ক।  ৩০ মিনিটে অরক্ষিত গোল পোস্টেই বল পাঠাতে পারলেন না আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো পেরেজ । আজ প্রথম একাদশ থেকেই তাঁকে খেলিয়েছিলেন সাম্পাওলি ।  কয়েকটি ‘হাফ চান্স’ হাতছাড়ার আফসোস টা দূর করার  এই সুযোগ  টিও  কাজে লাগাতে পারেন নি আর্জেন্টাইন মিডফিল্ডার ।

দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা তেমন সুযোগ না পেলেও ক্রোয়েশিয়া ঠিকই পেয়েছে।  ৫৩ মিনিটে কাবায়েরোর  ভুলে ১-০ গোলে পিছিয়ে পড়ে  আর্জেন্টিনা । গোল শোধের চেষ্টায় মরিয়ে থাকা মেসিদের চিড় ধরে দুর্বল রক্ষণ ভাগেও। সেই ফাটলের সুযোগ নিয়েই বক্সে নিজের মতো জায়গা করে মডরিচ  দুর্দান্ত ফিনিশিং এ  গোল করে জয়ের পাল্লা টাকে ভারী করে দেন  ক্রোয়েশিয়ার । বাকি ১০ মিনিট যেন নিঃসাড়  আর্জেন্টিনা ক্রোয়েশিয়ার রক্ষণে ঢোকার ই সুযোগ করতে পারেনি আর্জেন্টিনা ভক্তদের আরও হতাশায় পোড়াতে শেষ মুহূর্তে  ৯০ মিনিটে যোগ করা সময়ে  রাকিতিচও একটা গোল দিলেন।

বলতে গেলে কোন চমৎকার কিছু না হলে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব  থেকেই বিদায় ঘণ্টা বেজে গেল গতবারের রানার্সআপ আর্জেন্টিনার ।

 

Share this post